priyonaogaon@gmail.com শুক্রবার, ১৪ই জুন ২০২৪, ৩১শে জ্যৈষ্ঠ ১৪৩১

পোরশায় কারাম উৎসবে প্রাণের উচ্ছ্বাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:
১ অক্টোবার ২০২৩, ১৯:৫৩

সংগৃহিত ছবি

নওগাঁর পোরশায় সমতলে বসবাসকারী ক্ষুদ্র নৃগোষ্ঠীর ধর্মীয় প্রধান অনুষ্ঠান ঐতিহ্যবাহী কারাম উৎসব পালিত হয়েছে। 

শনিবার (৩০ সেপ্টেম্বর) বিকালে নওগাঁর পোরশা উপজেলার দক্ষিণ লক্ষ্মীপুর ঝরনা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এই কারাম উৎসব পালন করা হয়। উৎসবে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। 

অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী বলেন, ‘কারাম উৎসব সমতলের আদিবাসীদের প্রাণের উৎসব। ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের পাশাপাশি এটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি রক্ষার বিশেষ উদ্যোগ। কারাম উৎসব সমতলে বসবাস করা নৃগোষ্ঠীর প্রাণের উচ্ছ্বাস। এ উৎসব বরেন্দ্র অঞ্চলকে মিলনমেলায় পরিণত করে।’

ঢাক-মাদলের তালে নাচ-গান আর পূজা-অর্চনায় সাঁওতাল, ওঁরাও, মুন্ডা, পাহান, মালো, মাতোসহ ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন জাতিসত্তার প্রধান ধর্মীয় ও সামাজিক এই উৎসব উদযাপন করা হয়। উৎসবে বিভিন্ন উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর ১৮টি সাংস্কৃতিক দল তাদের নিজস্ব গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে। 

জাতীয় আদিবাসী পরিষদ পোরশা উপজেলার সভাপতি ধীরেন লাকড়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আব্দুল খালেক, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আনারুল ইসলাম, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, পোরশার সহকারী কমিশনার মনিরুজ্জামান, সাপাহার থানার ওসি জহিরুল ইসলাম, ভুট্টু পাহান, ছাওড় ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান প্রমুখ।

প্রিয় নওগাঁ/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর