priyonaogaon@gmail.com শুক্রবার, ১৪ই জুন ২০২৪, ৩১শে জ্যৈষ্ঠ ১৪৩১

সকালে যে খাবার খেলে দিনভর শত ব্যস্ততাতেও চাঙ্গা থাকবে শরীর

জীবনযাপন ডেস্ক

প্রকাশিত:
৫ অক্টোবার ২০২৩, ১২:৫৫

ছবি: সংগৃহীত।

সকালের খাবার হল সবচেয়ে গুরুত্বপূর্ণ। জলখাবারে কী থাকছে, তার উপর নির্ভর করে সারা দিনে শরীর কতটা চনমনে থাকবে। কিংবা আদৌ থাকবে কি না। দিনভর ধকল কম যায় না। তাড়াহুড়ো করে অফিস যাওয়া, অফিসের কাজ, পারিবারিক নানা দায়িত্ব— সব কিছু একসঙ্গে সামলে ক্লান্ত হয়ে পড়ে শরীর। তাই সকালে বাড়ি থেকে বেরোনোর আগে এমন কিছু খাবার খেতে হবে যেগুলি শরীর চাঙ্গা রাখে। ক্লান্তি এবং দুর্বলতার সঙ্গে লড়াই করতে চাইলে কোন খাবারগুলি বেশি করে খেতে হবে?

কলা

পটাশিয়ামের সমৃদ্ধ উৎস হল কলা। শরীর ভিতর থেকে চনমনে এবং চাঙ্গা থাকতে সকালের দিকে কলা খাওয়া জরুরি। স্নায়ুর কার্যকারিতা বজায় রাখতে কলা উপকারী। শারীরিক দুর্বলতা কাটাতে শরীরে পটাশিয়ামের পরিমাণ পর্যাপ্ত থাকা জরুরি।

ডিম

রোজ সকালে উচ্চ মানের প্রোটিনে সমৃদ্ধ ডিম খান। প্রোটিন ছাড়াও ডিমে রয়েছে কোলিনের মতো উপাদান। এই উপাদান মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়িয়ে তোলে। স্মৃতিশক্তি দুর্বল হতে দেয় না। শরীর ভিতর থেকে চাঙ্গা রাখতে নিয়ম করে ডিম খান। সেদ্ধ, পোচ কিংবা স্ক্র্যাম্বল— যে ভাবে ইচ্ছা ডিম খান।

কাঠবাদাম

সকালে উঠে খালিপেটে কাঠবাদাম খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। কাঠবাদাম ওজন নিয়ন্ত্রণে রাখে তো বটেই, সেই সঙ্গে এই বাদাম শরীরের স্ফূর্তি বজায় রাখে। কাঠবাদামে রয়েছে মিনারেলস, যা শরীরকে ‘এনার্জি’ দেয়। ফলে পরিশ্রম করলেও সহজে ক্লান্ত হয়ে পড়ে না শরীর।

চিয়া বীজ

রোগা হবেন বলে নিয়ম করে অনেকেই চিয়া বীজ খান। স্মুদি কিংবা দই ওট্‌সের সঙ্গে ভেজানো চিয়া বীজ খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। চিয়া বীজে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ফাইবার, প্রোটিন। এই প্রতিটি উপাদান ক্লান্তি দূর করে, শরীর চনমনে রাখে।

গ্রিক ইয়োগার্ট

সকালের দিয়ে প্রোটিন সমৃদ্ধ খাবার যত বেশি করে খাওয়া যাবে, শরীর ভিতর থেকে সুস্থ থাকবে। গ্রিক ইয়োগার্টে প্রোটিন রয়েছে ভরপুর পরিমাণে। দীর্ঘ ক্ষণ পেট ভরতি রাখতেও প্রোটিনের জুড়ি মেলা ভার। রোজ না হলেও সকালের দিকে গ্রিক ইয়োগার্ট খেলে সারা দিন স্বাস্থ্য নিয়ে ভাবতে হবে না। সূত্র: আনন্দবাজার

প্রিয় নওগাঁ/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর